মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Mamata Banerjee: দলের মতোই ঘরেও, পরবর্তী প্রজন্মে পরিবার আগলে রাখেন অভিষেক

Riya Patra | ০৩ মার্চ ২০২৪ ২২ : ২৪Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: রিয়েলিটি শো। সেখানে উপস্থিত খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী। যেমন মজা করলেন, তেমন মজার ছলেই বললেন রাজনীতির জটিল কথা। গত কয়েকদিন ধরে ট্রেলর, টিজার দেখে নজর ছিল রবিবারের দিকে। যিনি রাজ্য চালান, রিয়েলিটি শোতে গিয়ে, রাজনীতির কঠিন কথার বাইরে তিনি কী কথা বলেন সেদিকেই। রবিবার, ৩ মার্চ, রাত ৮টা থেকে রিয়েলিটি শো "দিদি নং ১"- এর বিশেষ পর্ব সম্প্রচারিত হয়। যেখানে মুখ্যমন্ত্রীর মুখে শোনা গেল তাঁর বড় হওয়া কথা, একই সঙ্গে শোনা গেল রাজনীতি বলতে, তাঁর ভাবনার কথা।


মুখ্যমন্ত্রী হিসেবে বারবার প্রকল্প, প্রশাসন, বিরোধীদের নিয়েই কথা শোনা যায় তাঁর মুখে। তার বাইরে রিয়েলিটি শোতে মুখ্যমন্ত্রীকে বেশ কিছুটা হালকা মেজাজেই দেখা গেলেও, সজাগ মুখ্যমন্ত্রী বার্তা দিলেন লড়াকু মেয়েদের জন্য। অনুষ্ঠানের সঞ্চালিকা রচনা ব্যানার্জিকে তিনি জানান, যে সমস্ত মেয়েরা নিজেদের পায়ে দাঁড়াতে চান, তাঁদের সাহায্যার্থে ৫ লক্ষ করে দেবে রাজ্য সরকার। ২ লক্ষ মানুষ এই সুযোগ পাবেন, দিদি নং ১- এর মাধ্যমে এই বার্তা আরও অনেকের মাঝেই ছড়িয়ে দিলেন তিনি। মুখ্যমন্ত্রী জানান, চাইলে "দিদি নং ১" এই বিষয়ে কো-অর্ডিনেট করতে পারে। তাঁর মতে, অনেকেই এতে উপকৃত হবেন। বাংলার দ্রব্য যাতে বিশ্বের দরবারে পৌঁছে যায় সেটাই লক্ষ্য। মুখ্যমন্ত্রী জানান বাংলার ব্যাগ, শাড়ি নিয়ে বৃহত্তর লক্ষ্যের কথা, দেউচা পচামি, রাজ্যের মানুষের কর্মসংস্থান নিয়ে সরকারের পরিকল্পনার কথা জানান।


 অনুষ্ঠানের সঞ্চালিকা মুখ্যমন্ত্রীর ছোটবেলা সম্পর্কে জানতে চাইলে, তিনি ফেলে আসা দিনের কথা বলেন। এক কথায় বলেন, "হারিয়ে গেছে" তাঁর ছোটবেলা। বাবার মৃত্যুর পর থেকে পড়াশোনা, সংসার চালানো, কাঁধে দায়িত্ব তুলে নেওয়া, রাত ৩টায় উঠে রান্না করা, স্কুলে পড়ানো, মায়ের হাতে রোজগারের টাকা তুলে দেওয়া, একে একে সব কথা ভাগ করে নিন সকলের সঙ্গে। মুখ্যমন্ত্রীর জন্মদিন দিয়ে বেশ ধোঁয়াশা ছিল, এদিন মুখ্যমন্ত্রী জানান, তাঁর জন্মদিন আসলে দুর্গাষ্টমীর দিন। পরিবার প্রসঙ্গে জানান, তাঁর প্রজন্মে তিনি যেমন তাঁর পরিবার ধরে রেখেছিলেন, পরবর্তী প্রজন্মে তেমন সেই দায়িত্ব পালন করছেন অভিষেক। মমতা ব্যানার্জি বলেন, "আমার প্রজন্মকে আমি ধরে রেখেছিলাম, এখনকার প্রজন্মকে ধরে রেখেছে অভিষেক।" নিজের রাজনীতির ধারণা নিয়েও কথা বলেন। সাফ জানান, "আমার রাজনীতি এখনকার রাজনীতি নয়। আমার রাজনীতি মনে সমাজনীতি।" অনুষ্ঠানের মাধ্যমে বর্তমান প্রজন্মকে সমাজ মাধ্যমকে সচেতনভাবে ব্যবহারের বার্তা দিয়েছেন। নিজের অনশন, ধর্নার কথাও তুলে ধরেন কথার মাঝে। 



একের পর এক রাউন্ডে মুখ্যমন্ত্রী সহ চার প্রতিযোগী প্রশ্নের উত্তর দেন, কখনও রুটি বেলতেও দেখা গেল। যিনি কড়া ভাষায় বিরোধীদের সমালোচনা করেন, রাজ্য চালান, তাঁকে এই অনুষ্ঠানের মাধ্যমে একেবারে ঘরোয়া মেজাজে রুটি বেলতেও দেখা গিয়েছে। তাঁর ডায়েট কী? প্রশ্নে তিনি শরীরচর্চা, প্রাণায়ামের কথা বলেন। নিজের লেখা কবিতা পাঠ করে শোনান। ছবি আঁকেন ক্যানভাসে। গানের তালে পা মেলান, বাজান ধামসা। 

২ ঘন্টার অনুষ্ঠানের শেষে এসে বলেন, অনুষ্ঠান নিয়ে নিজের অভিজ্ঞতার কথা। এদিনের পর্বের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্দ্রনীল সেন, রূপঙ্কর বাগচী, অদিতি মুন্সী সহ বিশিষ্ট সংগীতশিল্পীরা। ট্রেলর, টিজারের পর রবিবাসরীয় সন্ধেয় দেখা মিলল হুল্লোড়ে, হালকা মেজাজে থাকা মুখ্যমন্ত্রীর। এই অনুষ্ঠানে এসে তিনি "আনন্দিত" বলেও জানান। অনুষ্ঠানের প্রথমভাগে গাওয়া হয় রাজ্য সঙ্গীত "বাংলার মাটি, বাংলার জল", শেষ হয় "বাংলায় গান গাই" দিয়ে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পড়ুয়াদের দক্ষ ও শিল্পমুখী করে তোলার বিশেষ প্রচেষ্টা এসএনইউ’‌র ...

কালীঘাটে মমতার বাড়িতে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে হল বৈঠক, মিলল সমাধান?‌ ...

প্লাবিত এলাকা নিয়ে চিন্তিত মমতা, দিলেন এই নির্দেশ ...

সরকার এবং ডাক্তারদের নিঃশর্ত আলোচনা জরুরি, নয়তো নৈরাজ্যের পথে চলে যাবে পশ্চিমবঙ্গ...

চিকিৎসকদের শর্ত মানল রাজ্য, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা...

বিশ্বকর্মা পুজোর দিন কম চলবে মেট্রো, জেনে নিন সময়সূচি ...

ফের খাস কলকাতার হাসপাতালে শ্লীলতাহানির অভিযোগ, গ্রেপ্তার ১...

তিন ঘণ্টা অপেক্ষা করলেন মুখ্যমন্ত্রী, লাইভ স্ট্রিমিংয়ে অনড় চিকিৎসকরা, হল না বৈঠক ...

আরজি কর কাণ্ডে নয়া মোড়, ধর্ষণ, খুনের মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘোষ সহ দুই ...

হাতজোড় করে বলছি ভেতরে এসো, বাইরে দাঁড়িয়ে ভিজ না, জুনিয়র ডাক্তারদের প্রতি আবেদন মুখ্যমন্ত্রীর...

পুজোর মুখে বিস্ফোরণে কেঁপে উঠল কলকাতা, কাগজ কুড়োতে গিয়ে হাত উড়ল একজনের...

'দিদি' মুখ্যমন্ত্রীর সঙ্গে বসতে চেয়ে জুনিয়র ডাক্তারদের ই-মেল, কালীঘাটে বৈঠকে ডাকলেন মুখ্যসচিব...

সঞ্জয় রাজি নয়, তাই নারকো টেষ্টের আবেদন খারিজ করল‌ আদালত ...

‘জুনিয়র ডাক্তারদের ধর্নাস্থলে হামলার ছক’, তৃণমূলকে ভিলেন বানানোর চেষ্টা বলে দাবি করলেন কুণাল...

সরকারি হাসপাতালে বিনা চিকিৎসায় মৃত্যু, ২ লক্ষ টাকা করে অর্থ সাহায্য করবে রাজ্য সরকার ...

বেলঘড়িয়ায় ডেলিভারি সংস্থার কর্মীদের ওপর হামলা , মাথা ফাটল ৩ জনের, গুরুতর আহত আরও ৩ ...

স্কুলের উদ্দেশে বেরিয়েছিল, আচমকা অসুস্থ ৪ বছরের খুদে, হাসপাতালে মৃত ঘোষণা ...



সোশ্যাল মিডিয়া



03 24